সাধারণ ছুটির মেয়াদ বাড়লো ১৬ মে পর্যন্ত, শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মে ৪, ২০২০, ১:০৭ অপরাহ্ণ / ৩৭৭
সাধারণ ছুটির মেয়াদ বাড়লো ১৬ মে পর্যন্ত, শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না
0Shares

দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধে সাধারণ ছুটি ১৪ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৫ ও ১৬ সাপ্তাহিক  ছুটি। সে হিসেবে ছুটির মেয়াদ ১৬ মে পর্যন্তই বাড়ল। এ সাধারণ ছুটিতে কোন শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না বলে নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার (৪ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন  জারি করা হয়েছে। ছুটির মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়ছে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ৭ মে থেকে ১৪ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘােষণা করা হলাে। সাধারণ ছুটির সাথে ৮ ও ৯ মে এবং ১৪ ও ১৫ এপ্রিল সাপ্তাহিক  ছুটি সংযুক্ত থাকবে। আর ৬ মে বুদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি। ছুটির সময় জনসাধারণকে স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জারি করা স্বাস্থ্য নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, জরুরি পরিসেবার যেমন, বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন, বন্দরসমূহ, ডাকসেবা ও ইন্টারনেট ইত্যাদি ক্ষেত্রে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এ ছুটির আওতার বাইরে থাকবে। সড়ক ও নৌপথে সকল প্রকার পণ্য পরিবহনে নিয়োজিত যানবাহন চলাচল অব্যাহত থাকবে। কৃষি পণ্য, সার, কাটিনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ঔষধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে থাকবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, ওষুধ পরিবহনে নিয়োজিত যানবাহন ও কর্মী, গণমাধ্যমকর্মী এবং ক্যাবল টিভি নেটওয়ার্ক কর্মীরা এই ছুটির আওতার বাইরে থাকবেন। এ সাধারণ ছুটিতে কোন শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না।

এতে বলা হয়েছে, ঔষধ শিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা শ্রমিকদের নিরাপত্তা এবং স্বাস্থ্য সেবা নিশ্চিত করে চালু রাখা যাবে। তবে এ ক্ষেত্রে স্বাস্থ্য সেবা বিভাগের দেয়া বিভিন্ন শিল্প কারখানায় স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে নির্দেশনা মেনে চলা নিশ্চিত করতে হবে। শিল্প কারখানা কৃষি এবং উৎপাদন ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো পর্যায়ক্রমে উন্মুক্ত করা হবে বলা হয়।

এতে আরও বলা হয়েছে, রমজান, ঈদ ও ব্যবসা বাণিজ্যের প্রয়োজন বিবেচনায় ছুটির সময়ে বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেৰে।

এর আগে গত ২৪ এপ্রিল জারি করা প্রজ্ঞাপনে ৫ মে পর্যন্ত ছুটির মেয়াদ বাড়িয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য জনপ্রসাশন মন্ত্রনালয়ের প্রজ্ঞাপনটি নিচে তুলে ধরা হলো।

প্রজ্ঞাপনটি দেখুন :

0Shares