বাউবি’র স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজির অনলাইনের মাধ্যমে ক্লাস পরিচালনার সিদ্ধান্ত


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : এপ্রিল ৩০, ২০২০, ১০:৩৩ অপরাহ্ণ / ৫৭০
বাউবি’র স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজির অনলাইনের মাধ্যমে ক্লাস পরিচালনার সিদ্ধান্ত
0Shares

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)-এর স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজির চলমান প্রােগ্রামসমূহ বাউবি’র নিজস্ব তত্ত্বাবধানে এবং প্রযুক্তি নির্ভর অনলাইনের মাধ্যমে পরিচালনা করে চলমান সেমিষ্টারের কার্যক্রম সচল রাখা প্রসঙ্গে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বাউবি’র স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজি ডিন ডা: সরকার মােঃ নােমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রোগ্রামভিত্তিক স্টাডি কেন্দ্র সমন্বয়কারী, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলা হয়, কেভিড-১৯ ভাইরাসের কারণে করােনা রােগটি মহামারি হিসেবে সারা দেশে ছড়িয়ে পড়েছে। স্বাস্থ্য ঝুঁকির আশংকায় সরকারী নির্দেশক্রমে পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এবং লকডাউন না উঠানো পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার মতামত রয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় দূরশিক্ষণ পদ্ধতি ও প্রযুক্তি নির্ভর এবং সেমিষ্টার ভিত্তিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করে থাকে।

এমতাবস্থায়, অনির্দিষ্ট কালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় দূরশিক্ষণ পদ্ধতিতে ঘরে বসে ও প্রযুক্তির যথাযথ ব্যবহার করে অন্যান্য স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ন্যায় অনলাইনে টিউটোরিয়াল কার্যক্রম সচল রাখার বিষয়ে বাউবি কর্তৃপক্ষ মতামত প্রদান করেছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয় উপযুক্ত বিষয়ে স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজির বিভিন্ন প্রোগ্রামসমূহের চলমান সেমিষ্টারের টিউটোরিয়াল ক্লাস অনলাইনে সম্পন্ন করে শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমে সম্পৃক্ত করে সেমিষ্টারের কার্যক্রম সচল রাখার জন্য বিভিন্ন প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থা গ্রহন করা হচ্ছে এবং এ কার্যক্রম আরও সম্প্রসারিত করার উদ্দ্যোগ নেয়া হচ্ছে বলে উল্লেখ করা হয়।

এমতাবস্থায়, স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজির সকল প্রােগ্রামসমূহের চলমান সেমিষ্টারের টিউটোরিয়াল কেন্দ্র সমন্বয়কারী, শিক্ষকবৃন্দ এবং সকল শিক্ষার্থীদের আহ্বান জানানো হয়, দেশের এই ক্রান্তিকালে নিজেদের শিক্ষাজীবন নির্ধারিত দ সময়ে শেষ করার লক্ষ্যে, বাউবি’র বিভিন্ন প্রযুক্তি ব্যবহার এবং ZOOM Application ব্যবহার করে অনলাইন টিউটোরিয়াল ক্লাস পরিচালনা ও অংশগ্রহণ করতে সকলকে স্বচেষ্ট হওয়ার আহবান করা হয়।

এতে, ইতােমধ্যে যে সকল কোর্সের সংশ্লিষ্ট সম্মানিত শিক্ষকগণ যে সল বিষয়ে অনলাইনে পাঠদান করেছেন তারা একটি কপি অথবা Soft copy সংশ্লিষ্ট স্টাডি কেন্দ্র সমন্বয়কারীর মাধ্যমে ডিন, স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজির deansst2017@gmail.com ঠিকানায় প্রেরণ করার জন্য অনুরোধ করা হয়। এবং এ বিষয়ে আপনাদের সহযােগিতা একান্ত কামনা করা হয়।

বিজ্ঞপ্তিতে স্কুল অব সায়েন্স এন্ড টেকনােলজির যেসব প্রোগ্রাম সমুহের নাম উল্লেখ করা হয় তানিচে দেওয়া হল :

1. Diploma in Computer Science and Application (DCSA)
2. Bachelor of Science in Computer Science and Engineering (B.Sc in CSE)
3. Master of Disability Management and Rehabilitation (MDMR)
4. Master of Public Health (MPH)

5. Post Graduate Diploma in Medical Ultrasound (PGDMU)

           
বিজ্ঞপ্তি দেখুন নিচে :

0Shares