নতুন এমপিওভুক্ত কারিগরি ও মাদ্রাসা ৯৮২ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা দেখুন


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : এপ্রিল ৩০, ২০২০, ৮:৩৩ পূর্বাহ্ণ / ১৭০৫
নতুন এমপিওভুক্ত কারিগরি ও মাদ্রাসা ৯৮২ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা দেখুন
0Shares

নতুন এমপিওভুক্ত কারিগরি ও মাদ্রাসা ৯৮২ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূঁইয়া স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তালিকায় দেখা যায়, মাদ্রাসার দাখিল স্তরে ৩২৪টি, আলিম স্তরে ১১৯টি, ফাযিল স্তরে ৩৪টি, কামিল স্তরে ২২টি এবং কারিগরি পর্যায়ে ডিপ্লোমা ইন এগ্রিকালচার পর্যায়ে ৬০টি, বিএম পর্যায়ে ২৬৩টি এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

এদিকে, তালিকা থেকে ৩৪ টি দাখিল মাদ্রাসা, ৯ টি আলিম মাদ্রাসা, ৮টি ফাযিল মাদ্রাসা এবং ৭টি কামিল মাদ্রাসা বাদ পড়ছে।

সূত্র জানায়, প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৭৭টি মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য নির্বাচিত হয়েছিল। তথ্য যাচাই বাছাই তালিকা থেকে থেকে কিছু প্রতিষ্ঠান বাদ পড়েছে। শিগগিরই চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলো তালিকা প্রকাশ করা হবে। একই সাথে প্রতিষ্ঠানগুলোকে এমপিও কোড এবং শিক্ষকদের বেতন-ভাতা পরিশোধ করতে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেবে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষকরা ২০১৯ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে বেতন ভাতা পাবেন বলেও জানিয়েছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সূত্র। আর কোন প্রতিষ্ঠান যোগ্যতা ধরে রাখতে ব্যর্থ হলে তার এমপিও স্থগিত করা হবে বলেও জানানো হয়েছে শিক্ষ। এমপিওনীতিমালা ২০১৮ অনুযায়ী তারা বেতন-ভাতা পাবেন।

জানা গেছে, এমপিওভুক্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৭৭টি প্রতিষ্ঠান মধ্যে মাদ্রাসা ছিল ৫৫৭টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছিল৫২২টি। এর মধ্যে দাখিল মাদ্রাসা ছিল ৩৫৮টি, আলিম মাদ্রাসার সংখ্যা ছিল ১২৮টি, ফাযিল মাদ্রাসা ছিল ৪২টি ও কামিল মাদ্রাসা ছিল ২৯টি।

এর আগে, গতকাল বুধবার (২৯ এপ্রিল) এক হাজার ৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ স্তরে এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় নিম্ন মাধ্যমিকে ৪৩০, মাধ্যমিকের ৯৯১, স্কুল অ্যান্ড কলেজ পর্যায়ে ৬৮, কলেজ পর্যায়ে ৯২ এবং ডিগ্রি পর্যায়ে ৫২টি সহ মোট এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

নতুন এমপিওভুক্ত ১৬৩৩ শিক্ষা প্রতিষ্ঠানের প্রকাশিত তালিকা দেখুন এখানে

নতুন এমপিওভুক্ত কারিগরি ও মাদ্রাসা ৯৮২ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা দেখতে নিচের লিঙ্কগুলোতে ক্লিক করুন:

কারিগরি এসএসসি ও দাখিল ভোকেশনাল স্তরের তালিকা দেখুন

করিগরি ডিপ্লোমা ইন এগ্রিকালচার স্তরের তালিকা দেখুন

কারিগরি এইচএসসি (বিএম) স্তরের তালিকা দেখুন

দাখিল স্তরের তালিকা দেখুন

আলিম স্তরের তালিকা দেখুন

ফাযিল স্তরের তালিকা দেখুন

কামিল স্তরের তালিকা দেখুন

0Shares