free web tracker
Breaking News
Home / মেডিকেল বিশ্ববিদ্যালয়/মেডিকেল শিক্ষা / এমবিবিএস কোর্সে চতুর্থ দফায় মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা হতে ভর্তির সময়সীমা বৃদ্ধি

এমবিবিএস কোর্সে চতুর্থ দফায় মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা হতে ভর্তির সময়সীমা বৃদ্ধি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২০১৯-২০ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে চতুর্থ দফায় মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা হতে ভর্তির সময়সীমা পেছানো হয়েছে।
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে চতুর্থ দফায় মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা হতে ভর্তির সময়সীমা গত ৫ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত নির্ধারিত ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতির কারণে সরকারের সিদ্ধান্ত মোতাবেক উক্ত সময়সীমা (ভর্তি কার্যক্রম) পরিবর্তন করে কলেজের একাডেমিক কার্যক্রম পুরোপুরি চালু হওয়ার প্রথম পাঁচ কর্ম দিবসের মধ্যে যাবতীয় কার্যক্রম সম্পন্ন হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।”

গত ২০১৯ সালের ১৫ অক্টোবর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষে (২০১৯-২০) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছিল। প্রায় সাড়ে ১০ হাজার আসনের বিপরীতে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন ৪৯ হাজার ৪১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানিয়েছিলেন, উত্তীর্ণরা মেধাক্রম অনুসারে সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন। বাকিরা বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন।

উত্তীর্ণদের মধ্যে পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৯০.৫, তিনি একজন ছেলে শিক্ষার্থী। মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৮৯।

দেশের ৩৬টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে চার হাজার ৬৮টি। আর বেসরকারি ৭০টি মেডিকেল কলেজে আসন রয়েছে ছয় হাজার ৩৩৯টি।

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ২০১৯ খ্রিষ্টাব্দের কামিল স্নাতকোত্তর পরীক্ষার ফল প্রকাশ

২০১৯ খ্রিষ্টাব্দের কামিল স্নাতকোত্তর ১ম ও ২য় পর্ব পরীক্ষা ফল ঘোষণা করেছে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়। …

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ৩০ মার্চ খুলছে, রমজানেও চলবে ক্লাস

করোনাভাইরাস মহামারীর মধ্যে এক বছর বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »