পিটিআই, ইউআরসি ও নেপের সব প্রশিক্ষণ-কর্মশালা স্থগিত


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মার্চ ১৬, ২০২০, ৬:৫৯ অপরাহ্ণ / ৩০১
পিটিআই, ইউআরসি ও নেপের সব প্রশিক্ষণ-কর্মশালা স্থগিত
0Shares

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মাঠ পর্যায়ের পিটিআই, উপজেলা রিসোর্স সেন্টার ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) সব প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনার আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার (১৬ মার্চ) গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও জাতীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।

এর আগে সোমবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী নিয়ে প্রধানমন্ত্রীর চিঠি শিশুদের পড়ানোর সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। আগামীকাল ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাই, চিঠি পড়ার কার্যক্রমটি ১৭ মার্চ হবে না। চিঠিটি আজ সোমবারই সব শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রাক-প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা এবং কোচিং সেন্টারগুলোও ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। শিক্ষার্থীদের ঘরে থাকতে হবে। মন্ত্রী আরও বলেন, স্কুল-কলেজ বন্ধ মানে পড়াশোনা বন্ধ নয়, বাইরে ঘোরাঘুরি নয়। তিনি শিক্ষার্থীদের নিজ নিজ বাড়িতে পড়াশোনা চালিয়ে যাওয়ার পরামর্শ দেন।

এদিকে পরিস্থিতি মোকাবেলায় শিক্ষার্থীদের গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে নিয়ে শিক্ষা কার্যক্রম সাময়িক স্থগিত ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকেই স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দাবি উঠেছিল। সোমবার (১৬ মার্চ) দুপুরে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়, অদ্যাবধি বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগীর সংখ্যা ৮ জন। প্রথমে যে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, তাঁদের সবাই এখন করোনামুক্ত। দেশে করোনার রোগী শনাক্তের পর বিভিন্ন মহল থেকে দাবি উঠে স্কুল-কলেজ বন্ধের।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। পরে ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১৫০টি দেশের জনগণ। ইটালিতে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৭৫ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৮১৪ জনে দাঁড়িয়েছে।

তবে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে ৭৪ হাজার ২৭৬ জন সুস্থ হয়েছেন। আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন আছে প্রায় অর্ধেক পৃথিবী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাসের এখন কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে ইউরোপ।

0Shares