শুক্রবার , ২১ ফেব্রুয়ারি ২০২০ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

বুয়েট, চবি সহ পাঁচ বিশ্ববিদ্যালয়কে ছাড়াই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ভাবনা

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
ফেব্রুয়ারি ২১, ২০২০ ৬:১৪ অপরাহ্ণ

0Shares

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বলে সিদ্ধান্ত নিয়েছে। ১৯৭৩ খ্রিষ্টাব্দের আদেশে চলা ঢাকা, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে আয়োজিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় না আসার সম্ভাবনা বেশি। এ বিষয়ে শিগগিরই তাদের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
এদিকে গত বুধবার শিক্ষা পরিষদের সভা করে আগের মতোই ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় বুয়েট । পরদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও এবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নেয়।
অবশ্য ইউজিসি বলছে, এ পাঁচটি বিশ্ববিদ্যালয় না এলে বাকিদের নিয়ে আসন্ন শিক্ষাবর্ষ থেকেই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
২৩ জানুয়ারি দেশের সব কটি বিশ্ববিদ্যালয়কে নিয়ে সমন্বিতভাবে ভাবে ভর্তি পরীক্ষার প্রাথমিক সিদ্ধান্ত নেয় ইউজিসি। ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ ৫টি বড় বিশ্ববিদ্যালয় এ বিষয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল।
এ জন্য তারা নতুন এ পদ্ধতিতে যাওয়ার বিষয়ে কোনো কথা দেয়নি। এর মধ্যে কিছুদিন আগেই ইউজিসির আরেক সভায় সমন্বিত পদ্ধতির পরিবর্তে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়।
এ বিষয়ে ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) অধ্যাপক দিল আফরোজা বলেন, তাঁরা আগে থেকেই ধারণা করছিলেন, বুয়েট হয়তো কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় আসবে না। এমনকি স্বায়ত্তশাসিত চারটি বিশ্ববিদ্যালয়ও না আসতে পারে। শেষ পর্যন্ত যদি তারা না–ই আসে, তাহলে বাকিদের নিয়েই এবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট অনেকেই বলছেন, বিশ্ববিদ্যালয়গুলোকে একেকটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তটি ভালো ছিল। বর্তমানে দেশের মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষাও সেভাবে হয়। এমনকি গত বছর কোনো রকম ঝামেলা ছাড়াই সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক বা সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। সেখানে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কতটা ভালো হবে, তা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় কলা, বিজ্ঞান ও বাণিজ্য শাখার বিষয়গুলোর জন্য তিনটি পৃথক পরীক্ষা হবে। এই ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের একটি নম্বর (স্কোর) দেওয়া হবে। তারপর বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের শর্ত অনুযায়ী আলাদা বিজ্ঞপ্তি দিয়ে আবেদন আহ্বান করবে। এর ভিত্তিতে নতুন করে আর ভর্তি পরীক্ষা না নিয়ে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার প্রাপ্ত স্কোরকে বিবেচনা করে শিক্ষার্থী ভর্তি করবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের উপাচার্যরা ইউজিসিকে জানান, এ বিষয়ে তাঁদের শিক্ষা পরিষদের সভায় সিদ্ধান্ত নিয়ে জানাবেন। ইউজিসির চাওয়া ২৬ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে মতামত জানাতে হবে। বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষকের মনোভাব হলো, তাঁরা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যেতে রাজি নন। অবশ্য শিক্ষা পরিষদের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের সভা ডাকা হয়েছে ২৪ ফেব্রুয়ারি।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য নূরুল আলম বলেন, শিগগিরই শিক্ষা পরিষদের সভা করে তাঁরা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।
বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে ৩৯টি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হয়। এগুলোতে প্রথম বর্ষে প্রায় ৬০ হাজারের মতো আসন রয়েছে। এর বিপরীতে পরীক্ষা দেন কয়েক লাখ শিক্ষার্থী। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক ভোগান্তি এবং আর্থিক ব্যয় কমাতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর আসন্ন শিক্ষাবর্ষ থেকে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছভিত্তিক বা সমন্বিত ভর্তি পরীক্ষার উদ্যোগ নেয় ইউজিসি। কিন্তু কিছুদিন আগে অনেকটা আকস্মিকভাবে গুচ্ছভিত্তিক বা সমন্বিত পরীক্ষার পরিবর্তে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এ নিয়ে বিতর্ক ও দ্বিমত আরও বাড়ে।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

এন ইউ’র অধীভূক্ত ২০১৮ সালের বি.এসসি (অনার্স) এরোনেটিক্যাল এন্ড এভিয়েশন সায়েন্স ১ম বর্ষ ২য় সেমিস্টার পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশিত

২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ ১২ – ২৫ আগস্ট পর্যন্ত

পদের বিপরীতে শিক্ষক নিবন্ধনের সনদ দেবে এনটিআরসিএ

২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি

বেসরকারি মেডিকেলে শূন্য আসনের তালিকা প্রকাশ ৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি

রাজশাহী ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেসের ২০২০-২১ স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

রাজশাহী ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেসের ২০২০-২১ স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাবি’র ‘খ’ ইউনিটের সাক্ষাৎকার শুরু ১০ আগস্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষা শুরু মঙ্গলবার

২০২১ শিক্ষাবর্ষের দাখিল স্তরের নবম ও দশম শ্রেণির পাঠ্যপুস্তক

২০২১ শিক্ষাবর্ষের দাখিল স্তরের নবম ও দশম শ্রেণির পাঠ্যপুস্তক

কুড়িগ্রামে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা