free web tracker
Breaking News
Home / বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় / সৌদি আরব প্রবাসীদের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ, আবেদন ২৫ জানুয়ারি পর্যন্ত (বিস্তারিত দেখুন)

সৌদি আরব প্রবাসীদের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ, আবেদন ২৫ জানুয়ারি পর্যন্ত (বিস্তারিত দেখুন)

সোমবার থেকে ভর্তীচ্ছু প্রবাসীদের নিবন্ধন শুরু হয়েছে বলে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় দেশটির রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। আবেদন গ্রহণ করা হবে ২৫ জানুয়ারি পর্যন্ত।

এ বিষয়ে দূতাবাসের প্রথম প্রেস সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম বলেন, “চালু হওয়া কোর্সগুলো হলো- মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ব্যাচেলর অব আর্টস (বিএ), ব্যাচেলর অব সোশ্যাল সাইন্স (বিএসএস) ও মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)। ভর্তি হতে ইচ্ছুকদের নাম, মোবাইল নাম্বার, কোর্সের নাম ও কোন শহরে বসবাস করে তা উল্লেখ করে নির্দিষ্ট (Mohammed.bd.embassy@gmail.com) ইমেলে পাঠাতে হবে। আগ্রহী প্রার্থীদের সংখ্যার ভিত্তিতে কোর্স চালু করার সিদ্ধান্ত নেবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও দূতাবাস।”

ফখরুল ইসলাম আরও বলেন, “প্রবাসীরা কাজে ব্যস্ত থাকেন, তাই তাদের সুবিধার্থে বিভিন্ন শহরে ক্লাসের পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ইউটিউব টিউটরিয়াল ক্লাস, ই-বুক, পেনড্রাইভ, মাইক্রো এসডি কার্ড এই শিক্ষা উপকরণগুলো শিক্ষার্থীদের মধ্যে সরবরাহ করা হবে। এগুলো দিয়ে কম্পিউটার অথবা মোবাইলের মাধ্যমে ঘরে বসে পড়ালেখার মাধ্যমে কোর্স সম্পূর্ণ করে পরীক্ষা দিতে পারবেন। তবে এর জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নির্দেশনার অপেক্ষা করতে হবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণর সুযোগ নেই।”

কবে নাগাদ ভর্তি শুরু হবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “যেহেতু সৌদি আরবে এ শিক্ষা কার্যক্রম একেবারে নতুন তাই একটু সময় লাগবে। তবে দ্রুত সময়ের মধ্যে চালু করার জন্য আমাদের চেষ্টা চলবে।”

সৌদিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষা কার্যক্রম বিষয়ে জানতে চাইলে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ’ (বাংলা কারিকুলাম) এর অধ্যক্ষ মোহাম্মদ আফজাল হোসেন বলেন, “প্রবাসীদের বহুদিনের দাবি সৌদি আরবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু করা হোক। দেরিতে হলেও এই দাবি পূরণ হতে যাচ্ছে। আমাদের স্কুলে অ্যান্ড কলেজে এইচএসসি পর্যন্ত পড়ানো হয়। আমাদের অনেক শিক্ষার্থী আছে যারা এইচএসসি পাশ করার পর আর পড়ার সুযোগ পায় না। তাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিনে শিক্ষা কার্যক্রম একটি সময় উপযোগী সিন্ধান্ত।”
অধ্যক্ষ আরও বলেন, “এতে প্রবাসীদের শিক্ষাগত যোগ্যতা ও কর্মদক্ষতা বাড়বে। তারা কর্মক্ষেত্রে প্রমোশন পেলে বেতনও ভালো পাবে। এতে করে দেশের রেমিট্যান্স আরও বাড়বে।”

বর্তমানে সৌদি আররে ২১ লক্ষাধিক বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। সকল যোগ্যতা থাকা সত্ত্বেও শুধু সার্টিফিকেটের অভাবে পদোন্নতি পাচ্ছেন না অনেকে। প্রবাস থেকে ছুটিতে দেশে গিয়ে পড়াশুনার মতো সময় ও সুযোগ না থাকায় প্রবাসে বসে যাতে পড়াশুনা করতে পারে সে ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি প্রবাসীদের দাবি ছিল দীর্ঘদিনের। প্রবাসীদের এমন দাবির সপক্ষে এগিয়ে এলো বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) কর্তৃপক্ষ। এর আগে ২০১৯ সালে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় বাউবি অনলাইনে এইচএসসি ও বিএ শিক্ষা প্রোগ্রাম চালু করেছে।

বাংলাদেশ সরকারের সবার জন্য শিক্ষানীতির আলোকে বিদেশে বসবাসরত বাংলাদেশি কর্মীদের শিক্ষা সুবিধা বিস্তারের মাধ্যমে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এ কার্যক্রম বাস্তবায়ন করছে। এমন উদ্যোগ বাস্তবায়িত হলে একদিকে প্রবাসীরা সুযোগ পাবেন উচ্চ শিক্ষার, অন্যদিকে উচ্চতর ডিগ্রি অর্জনের মাধ্যমে কর্মস্থলে নিজেদের দক্ষতার স্বাক্ষর রাখতে পারবেন তারা। সংশ্লিষ্টদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন প্রবাসীরা।

দক্ষিণ কোরিয়ায় বাউবি’র ডিগ্রী প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি দেখুন

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা আগামী ১৩ ফেব্রুয়ারি …

২০১৯ সালের শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ব্যয় ডিজিটাল ইউনিভার্সিটি’র, সর্বনিন্ম উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের

২০১৯ খ্রিষ্টাব্দে শিক্ষার্থীদের পেছনে সবচেয়ে বেশি টাকা ব্যয় করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি। …

Translate »