বিশ্ববিদ্যালয় পরিচিতি : সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় (সিমেবি)


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ১০, ২০২০, ৬:০৮ অপরাহ্ণ / ৩৮১
বিশ্ববিদ্যালয় পরিচিতি : সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় (সিমেবি)
0Shares

শিক্ষা সংবাদ : সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়,সিলেট
বাংলাদেশের ৪র্থ তম সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয় । উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

ইতিহাস :

বাণিজ্যিক কারণে দেশে অনেক মেডিকেল কলেজ স্থাপন করা হয়েছে। আদালতের নির্দেশের কারণে অনেক বন্ধ মেডিকেল কলেজ চালু করা হয়েছে। মেডিকেল কলেজগুলোতে চিকিৎসার মান ঠিকমত পালন করা হচ্ছে কিনা তা কঠোরভাবে মনিটরিং করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ অনুসারে প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়। সেই নির্দেশ অনুযায়ী ইতোমধ্যে চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় সেই নির্দেশ এর ৪র্থ মেডিকেল বিশ্ববিদ্যালয়।

প্রতিষ্ঠার কারন :

বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি প্রদান করেছেন। দেশে চিকিৎসা শাস্ত্রের মানোন্নয়নে উচ্চ শিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে সময়ের প্রয়োজনে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা :

বিশ্ববিদ্যালয়টির অবকাঠামোগত কাজ নির্মানাধিন রয়েছে, এখন পর্যন্ত অস্থায়ী কার্যালয়ে প্রাথমিক কার্যক্রম শুরু হলেও আশা করা হচ্ছে দেড় বছরের মধ্যে পূর্ণাঙ্গ অবকাঠামো নিয়ে চালু হবে এ বিশ্ববিদ্যালয় । প্রায় ১০০একর নতুন জমি অধিগ্রহন করা হয়েছে প্রতিষ্ঠানটির জন্য । ধিরে ধিরে গড়ে তোলা হচ্ছে এর সকল ভৌত অবকাঠামোগত ভবন ও অন্যান্য বিষয় সমূহ । সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় পুরোপুরি প্রতিষ্ঠিত হলে প্রতি বছর যে শুধুমাত্র শতাধিক ছাত্রছাত্রী উন্নত মানের পড়ালেখা করার সুযোগ পাবে তাই না,এতে থাকবে প্রায় এক হাজার শয্যার একটি হাসপাতাল বিভাগ ।

বিস্তারিত তথ্যসূত্র :

অনুষদ সুমহ :

বিশ্ববিদ্যালয়টিতে নার্সিং বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়নের ব্যবস্থা রাখা হবে।

সূত্র : উইকিপিডিয়া

0Shares