২০২০-২১ শিক্ষাবর্ষে নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং ক্যাডেট ভর্তি ৩১ অক্টোবর পর্যন্ত, বিস্তারিত দেখুন


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ২৮, ২০১৯, ৯:০৫ অপরাহ্ণ / ১০৯১
২০২০-২১ শিক্ষাবর্ষে নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং ক্যাডেট ভর্তি ৩১ অক্টোবর পর্যন্ত, বিস্তারিত দেখুন
0Shares

শিক্ষা সংবাদ : নৌ পরিবহন মন্ত্রনালয়ের অধীন নৌ পরিবহন অধিদপ্তর কর্তৃক পরিচালিত সরকারি ও বেসরকারি ১১টি মেরিন একাডেমিতে মেরিটাইম শিক্ষা/প্রশিক্ষণ প্রতিষ্ঠান গুলোতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং ক্যাডেট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নৌপরিবহন অধিদপ্তরের অধীনে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে ভর্তি পরীক্ষা নেয়া হবে। মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তির বিস্তারিত তথ্য দেখুন এখানে।

নিম্নবর্নিত মেরিটাইম শিক্ষা/প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ২০২০-২০২১ সালে ক্যাডেট ভর্তির জন্য অনলাইনে আবেদন আহ্বান করা যাচ্ছে :

১. মেরিন একাডেমী, চট্টগ্রাম।
২. মেরিন একাডেমী, পাবনা।
৩. মেরিন একাডেমী, বরিশাল।
৪. মেরিন একাডেমী, রংপুর।
৫. মেরিন একাডেমী, সিলেট।
৬. মেরিন ফিশারিজ একাডেমী, চট্টগ্রাম।
৭. ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমী, ঢাকা।
৮. মাস মেরিন একাডেমী, চট্টগ্রাম ।
৯. ওসেন মেরিটাইম একাডেমী, চট্টগ্রাম ।
১০. ওয়েষ্টার্ণ মেরিটাইম একাডেমী, ঢাকা।
১১.  ইন্টারন্যাশনাল মেরিটাইম ট্রেনিং একাডেমী, ঢাকা।

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তির আবেদনের যােগ্যতা :

বয়স :

৩১-১২-২০১৯ইং তারিখে সর্বোচ্চ ২১ বছর (পুরুষ/মহিলা)। আবেদনকারীদের যােগ্যতা “বাংলাদেশ নৌ-বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়ােগ, কর্মঘন্টা এবং ওয়াচকিপিং বিধিমালা, ২০১১ অনুসারে নির্ধারিত হবে অথবা সমমানের হবে।

আবেদনকারীদের শিক্ষাগত যােগ্যতা :

১. এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগ অর্থাৎ ৫০% নম্বর অথবা জিপিএ ৩.৫০ প্রাপ্ত হইয়া উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিতসহ প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নম্বর বা জি,পি,এ-৩.৫০ থাকতে হবে এবং পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ৬০% নম্বর এবং ইংরেজী বিষয়ে ৫০% নম্বর প্রাপ্ত হইয়া উত্তীর্ণ হতে হবে; ইংরজী ৫০% নম্বর বা জিপিএ ৩.০০ এর ঘাটতি থাকলে IELTS পরীক্ষায় ৫.৫ স্কোর থাকতে হবে অথবা সমমানের হবে।

২. ইংলিশ মিডিয়াম পাঠ্যক্রমের আওতায় পদার্থবিদ্যা ও গণিতসহ ন্যূনতম ৫টি বিষয় নিয়ে C গ্রেড়ে A-Level সনদপ্রাপ্ত এবং পদার্থবিদ্যা, গণিত, ইংরেজীসহ ন্যূনতম ৫টি বিষয় নিয়ে C গ্রেডে 0-Level সপ্রাপ্ত অথবা সমমানের হবে।

উচ্চতা :

পুরুষ-৫’ ৪” এবং মহিলা-৫” ২”, ওজন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার BMI চটি.মােতাবকে হতে হবে (BMI ন্যূনতম ১৭ এবং সবােচ্চ ২৭; যেমন-৫” ৪:.৪৫-৭১ কেজি বা ৫ ৬”: ৪৮-৭৬ কেজি।

দৃষ্টিশক্তি নটিক্যাল ক্যাডেটদের জন্য ৬/৬: ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে)।আবেদনকারীকে বাংলাদেশী নাগরিক এবং অবিবাহিত হতে হবে। তবে বিদেশী নাগরিক ভর্তির ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ঠ নিয়মনীতি/শর্তাদি প্রযােজ্য হবে।

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে চূড়ান্ত নির্বাচন পদ্ধতির ধাপসমূহ :

ক. এস.এস.সি ও এইচ.এস.সি এর জিপিএ এবং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন মূল্যায়ন করা হবে; এস.এস.সি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুন = ৭৫ নম্বর (সর্বোচ্চ); এইচ.এস.সি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ জুন = ১২৫ নম্বর (সর্বোচ্চ); ভর্তি পরীক্ষা নৈবত্তিক (MCQ.পদ্ধতি) = ১০০ নম্বর; সর্বমােট = ৩০০ নম্বর; ভর্তি পরীক্ষা: নৈর্ব্যক্তিক (MCQ.পদ্ধতি) = ১০০ নম্বর এর বিষয় ভিত্তিক নম্বর বিভাজন: পদার্থবিজ্ঞান-২৫,.গণিত-২৫, বাংলা-১০, ইংরেজি-২৫ ও সাধারণ জ্ঞান-১৫)। পরীক্ষায় মােট ২০০টি প্রশ্ন থাকবে।

খ. ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৪০%। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করবে।

গ. পরীক্ষার ফলাফল ও পছন্দের ক্রমানুসারে নির্বাচিত প্রার্থীরা প্রতিষ্ঠানে প্রাথমিক শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং প্রাথমিক শারীরিক যােগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহন করবে।

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষন :

চূড়ান্তভাবে মনােনীত ক্যাডেটগণ বিভিন্ন সরকারি ও বেসরকারি মেরিন একাডেমীতে ০২ বছর প্রশিক্ষণ শেষে একাডেমী প্রদত্ত প্রি-সী নটিক্যাল সায়েন্স অথবা প্রি সী মেরিন ইঞ্জিনিয়ারিং সনদপ্রাপ্ত হবেন।

অনলাইন আবেদন পদ্ধতি :

নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইট: www.dos.gov.bd এর মাধ্যমে অনলাইনে আবেদন গ্রহন করা হবে।

আবেদন ও লিখিত পরীক্ষার তারিখ/সময়/কেন্দ্র :

আবেদনের নির্দেশিকা বর্ণিত ওয়েবসাইটে প্রদান করা হয়েছে। লিখিত পরীক্ষার তারিখ/সময়/কেন্দ্র পরবর্তীতে মােবাইলে এসএমএস এর মাধ্যমে জানানাে হবে।

আবেদনের শেষ তারিখ :

আগামী ৩১-১০-২০১৯ ইং তারিখ পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করা যাবে।

বিশেষ নির্দেশনা :

নির্বাচিত প্রার্থীরা সরকারি/বেসরকারি মেরিন একাডেমীতে ভর্তি হওয়ার পর আসন শূন্য থাকলে অপেক্ষমান তালিকা হতে ভর্তি করা হবে। মেরিন একাডেমী চট্টগ্রাম ও মেরিন ফিশারিজ একাডেমী, চট্টগ্রাম হাতে উর্ত্তীণ ক্যাডেটগণকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি,বাংলাদেশ হতে অর্নাস ডিগ্রী প্রদান করা হবে। পাবনা, বরিশাল, রংপুর, সিলেট মেরিন একাডেমী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি,বাংলাদেশ এর অধিভুক্ত হলে ক্যাডেটদের অর্নাস ডিগ্রী প্রদান করা হবে। সরকারি মেরিন একাডেমী কর্তৃক পাশকৃত সকল ক্যাডেটের চাকুরীর বিষয়ে স্ব স্ব একাডেমী সকল ধরনের সহযােগিতা প্রদান করবে। বেসরকারি মেরিন একাডেমী ক্যাডেট ভর্তির ক্ষেত্রে তাদের নিজস্ব নিয়মাবলী অনুসরণ করে। বেসরকারি মেরিন একাডেমী কতৃপক্ষ ক্যাডেটদের জাহাজে চাকুরি দিতে বাধ্য থাকিবে। সরকারী মেরিন একাডেমীতে মহিলা ক্যাডেট ভর্তির ব্যবস্থা রয়েছে।

সতর্কবানী :

কোন ব্যাক্তি ভর্তির নিশ্চয়তা দিয়ে আপনার নিকট অর্থ দাবী করলে নিশ্চিত জেনে.রাখুন যে আপনি প্রতারিত হচ্ছেন। যে কোন প্রকার সুপারিশ প্রার্থীর অযােগ্যতা হিসেবে বিবেচিত হবে।

ভর্তি বিজ্ঞপ্তি দেখুন নিচে :

সূত্র: নৌ পরিবহন অধিদপ্তর ওয়েবসাইট – dos.gov.bd

0Shares