কোরিয়া প্রবাসীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী প্রোগ্রাম চালু, বিস্তারিত দেখুন


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ২৭, ২০১৯, ৭:২৯ অপরাহ্ণ / ৬৭৫
কোরিয়া প্রবাসীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী প্রোগ্রাম চালু, বিস্তারিত দেখুন
0Shares

শিক্ষা সংবাদ : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি তরুণ কর্মীদের জন্য তিন বছর মেয়াদি ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রাম চালু করেছে। এর ফলে এখন থেকে দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি তরুণ কর্মীরা উচ্চ শিক্ষা লাভের সুযোগ পাচ্ছে। বুধবার বাউবির তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক (অতিদায়িত্ব) ড. মহা. শফিকুল আলম সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

১ম সংশোধিত বিজ্ঞপ্তি :

২য় সংশোধিত বিজ্ঞপ্তি :

তিনি জানান, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি দক্ষিণ কোরিয়ায় সিউলে বাংলাদেশ দূতাবাসে বাউবি পরিচালিত ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রাম মঙ্গলবার এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন। এ সময় দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাণিজ্যিক কাউন্সিলর মো. মাসুদ রানা চৌধুরী, প্রথম সচিব (শ্রম) মকিমা বেগম উপস্থিত ছিলেন।

বাউবি সূত্র জানায়, দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ১৩ হাজার ৩০০ তরুণ কর্মী রয়েছেন, যারা স্বদেশে শিক্ষাজীবন অসমাপ্ত রেখে উন্নত জীবনের আশায় সেখানে গিয়ে কর্মরত আছেন। বাউবি এ প্রোগ্রাম চালু করায় তারা এখন থেকে উচ্চ শিক্ষা লাভের সুযোগ পাচ্ছে। বাউবির ডিগ্রি অর্জনের মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় দীর্ঘদিন ধরে কর্মরত প্রবাসীরা উচ্চ শিক্ষা লাভের মাধ্যমে ভিসা শ্রেণি পরিবর্তনের সুযোগ লাভ করবে।

ইতিপূর্বে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় বাউবি গত ১ এপ্রিল থেকে অনলাইনে এইচএসসি প্রোগ্রাম চালু করেছে। বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এটি ছিল প্রথম অনলাইন শিক্ষাকার্যক্রম।

বাংলাদেশ সরকারের সবার জন্য শিক্ষানীতির আলোকে বিদেশে বসবাসরত বাংলাদেশি কর্মীদের শিক্ষাসুবিধা বিস্তারের মাধ্যমে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এ কার্যক্রম বাস্তবায়ন করছে। এছাড়াও আরব আমিরাত, সৌদি আরবসহ আরো কয়েকটি দেশে অনুরূপ একাডেমিক প্রোগ্রাম চালুর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ দূতাবাস, সিউল এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যৌথ সহযোগিতায় তিন বছর মেয়াদী অনলাইন এই শিক্ষা কার্যক্রমে বিএতে ভর্তিচ্ছু প্রার্থীদের আগামী ৩ নভেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

কোর্সটি ১ ডিসেম্বর শুরু করা হবে। কোরিয়াতে বসে দেশের সমমানের ডিগ্রি লাভের এ সুযোগ কোরিয়া প্রবাসী বাংলাদেশিরা গ্রহণ করে দেশের উন্নয়নে আরও অধিকতর অবদান রাখবেন বলে আশা করা যাচ্ছে।

সূত্র বাংলাদেশ দূতাবাস, সিউল, দক্ষিণ কোরিয়া ওয়েবসাইট – bdembassykorea.org

0Shares