free web tracker
Breaking News
Home / বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় / কোরিয়া প্রবাসীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী প্রোগ্রাম চালু, বিস্তারিত দেখুন

কোরিয়া প্রবাসীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী প্রোগ্রাম চালু, বিস্তারিত দেখুন

শিক্ষা সংবাদ : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি তরুণ কর্মীদের জন্য তিন বছর মেয়াদি ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রাম চালু করেছে। এর ফলে এখন থেকে দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি তরুণ কর্মীরা উচ্চ শিক্ষা লাভের সুযোগ পাচ্ছে। বুধবার বাউবির তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক (অতিদায়িত্ব) ড. মহা. শফিকুল আলম সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

১ম সংশোধিত বিজ্ঞপ্তি :

২য় সংশোধিত বিজ্ঞপ্তি :

তিনি জানান, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি দক্ষিণ কোরিয়ায় সিউলে বাংলাদেশ দূতাবাসে বাউবি পরিচালিত ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রাম মঙ্গলবার এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন। এ সময় দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাণিজ্যিক কাউন্সিলর মো. মাসুদ রানা চৌধুরী, প্রথম সচিব (শ্রম) মকিমা বেগম উপস্থিত ছিলেন।

বাউবি সূত্র জানায়, দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ১৩ হাজার ৩০০ তরুণ কর্মী রয়েছেন, যারা স্বদেশে শিক্ষাজীবন অসমাপ্ত রেখে উন্নত জীবনের আশায় সেখানে গিয়ে কর্মরত আছেন। বাউবি এ প্রোগ্রাম চালু করায় তারা এখন থেকে উচ্চ শিক্ষা লাভের সুযোগ পাচ্ছে। বাউবির ডিগ্রি অর্জনের মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় দীর্ঘদিন ধরে কর্মরত প্রবাসীরা উচ্চ শিক্ষা লাভের মাধ্যমে ভিসা শ্রেণি পরিবর্তনের সুযোগ লাভ করবে।

ইতিপূর্বে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় বাউবি গত ১ এপ্রিল থেকে অনলাইনে এইচএসসি প্রোগ্রাম চালু করেছে। বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এটি ছিল প্রথম অনলাইন শিক্ষাকার্যক্রম।

বাংলাদেশ সরকারের সবার জন্য শিক্ষানীতির আলোকে বিদেশে বসবাসরত বাংলাদেশি কর্মীদের শিক্ষাসুবিধা বিস্তারের মাধ্যমে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এ কার্যক্রম বাস্তবায়ন করছে। এছাড়াও আরব আমিরাত, সৌদি আরবসহ আরো কয়েকটি দেশে অনুরূপ একাডেমিক প্রোগ্রাম চালুর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ দূতাবাস, সিউল এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যৌথ সহযোগিতায় তিন বছর মেয়াদী অনলাইন এই শিক্ষা কার্যক্রমে বিএতে ভর্তিচ্ছু প্রার্থীদের আগামী ৩ নভেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

কোর্সটি ১ ডিসেম্বর শুরু করা হবে। কোরিয়াতে বসে দেশের সমমানের ডিগ্রি লাভের এ সুযোগ কোরিয়া প্রবাসী বাংলাদেশিরা গ্রহণ করে দেশের উন্নয়নে আরও অধিকতর অবদান রাখবেন বলে আশা করা যাচ্ছে।

সূত্র বাংলাদেশ দূতাবাস, সিউল, দক্ষিণ কোরিয়া ওয়েবসাইট – bdembassykorea.org

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা আগামী ১৩ ফেব্রুয়ারি …

২০১৯ সালের শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ব্যয় ডিজিটাল ইউনিভার্সিটি’র, সর্বনিন্ম উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের

২০১৯ খ্রিষ্টাব্দে শিক্ষার্থীদের পেছনে সবচেয়ে বেশি টাকা ব্যয় করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি। …

Translate »