প্রাথমিকে ১ম,২য় ও বার্ষিক পরীক্ষার প্রশ্ন স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকদের করার নির্দেশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : আগস্ট ২৯, ২০১৯, ৯:৪০ অপরাহ্ণ / ১২০৬
প্রাথমিকে ১ম,২য় ও বার্ষিক পরীক্ষার প্রশ্ন স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকদের করার নির্দেশ
0Shares

শিক্ষা সংবাদ : গতকাল ২৮ আগস্ট প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: আকরাম আল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয় এখন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকেরা করবেন।

এতে আরো বলা হয়েছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ০৫ ডিসেম্বর ২০১৬ তারিখের পরিপত্রের ক্রমিক ০১ অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার (৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা ব্যতিত) প্রশ্নপত্র উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা ও সমন্বয় কমিটি কর্তৃক প্রণয়ন করা হয়। এতে পাঠদানে নিয়ােজিত শিক্ষকগণের প্রশ্ন করার বা প্রশ্নপত্র তৈরী করার স্বাভাবিক সক্ষমতা লােপ পাচ্ছে। শিক্ষকগণের প্রশ্ন করার দক্ষতা না থাকলে। বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের দক্ষতা যাচাই করা সম্ভব হবে না। ছাত্র-ছাত্রীদের মধ্যে creativity আনার জন্য সর্বপ্রথম প্রয়ােজন শিক্ষকগণের মধ্যে creativity সৃষ্টি করা। এতে ছাত্র-ছাত্রীদের মধ্যেও অনুসন্ধিৎসা সৃষ্টি হবে। এ কারণেই প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকগণ কর্তৃক প্রণয়ন করা জরুরী।

এমতাবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার (৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা ব্যতিত) প্রশ্নপত্র এখন থেকে উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা কমিটির পরিবর্তে স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকগণ প্রণয়ন করবেন। কোন অবস্থাতেই কোন সমিতি বা অন্য কোন উৎস থেকে প্রশ্ন সংগ্রহ করা যাবে না। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সুত্র : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ওয়েবসাইট – www.mopme.gov.bd

0Shares