free web tracker
Breaking News
Home / সম্পাদকীয় / প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার স্বপ্ন ছোঁয়ার সুযোগ করে দিয়েছে বাউবি

প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার স্বপ্ন ছোঁয়ার সুযোগ করে দিয়েছে বাউবি

এম হাসান খান :

আজ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ২৬তম প্রতিষ্ঠা দিবস। সারাদিন মনের ভিতর কেমন জানি খচখচ করছে, ভাবছি বাউবিকে নিয়ে কিছু লিখা দরকার। কারণ যখন আমি প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে ঝরে পড়ে আমার শিক্ষা প্রদীপ নিভে যাচ্ছিল তখনি আমাকে বাউবি হাতছানি দিয়ে ডেকেছে। আর সেই ডাকে সাড়া দিয়ে আমি আমার উচ্চ শিক্ষার দ্বার উম্মোচন করেছি এবং যা আমাকে মাস্টার্স পাশ করে এলএলবি করার সুযোগ করে দিয়েছে এবং এমফিল, পিএইচডি বা বার এট ল’ করার স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছে। বাউবি শিক্ষা সম্পর্কে জেনে আমার মত দেশের প্রত্যেকটি ঝরে পড়া শিক্ষার্থী যেন বাউবি’র শিক্ষা গ্রহণ করে নিজের জীবন গড়ার পাশাপাশি দেশ জাতির কল্যাণে কাজ করার সুযোগ তৈরি করতে পারে সেই চিন্তা থেকে আজকের এই লিখা।

১৯৯২ সালের ২০ অক্টোবর জাতীয় সংসদ কর্তৃক প্রণীত আইন অনুযায়ী একই সালের ২১ অক্টোবর এই পাবলিক বিশ্ববিদ্যালয়টির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শিক্ষার্থী সংখ্যা বিবেচনায় এটি বিশ্বের ৭ম এবং দেশের ২য় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এটিই দেশের একমাত্র উন্মুক্ত ও দূরশিক্ষণ শিক্ষণ পদ্ধতির বিশ্ববিদ্যালয় তথা বিদ্যাপীট। প্রযুক্তির নানামুখী ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি দেশজুড়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

বর্তমানে সারাদেশে বাউবির ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র এবং ১ হাজার ৫শ’র বেশি স্টাডি সেন্টারে ৫১টি শিক্ষা প্রোগ্রাম চলমান রয়েছে। সার্টিফিকেট লেভেল, এসএসসি থেকে শুরু করে এমফিল, পিএইচডি পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা লাভের সুযোগ রয়েছে। কম খরচে এবং চাকুরির পাশাপাশি পড়াশোনা করে কর্মক্ষেত্রে দক্ষতা বাড়ানোর সুযোগ করে দিয়েছে বিশ্ববিদ্যালয়টি।


ঢাকা থেকে ৩৩ কিলোমিটার উত্তরে গাজীপুরে ৩৫ একর জায়গা নিয়ে গড়ে উঠেছে বাউবির মূল ক্যাম্পাস। স্কুল অব এডুকেশন, সামাজিক বিজ্ঞান মানবিক ও ভাষা স্কুল, ওপেন স্কুল, স্কুল অব বিজনেস, কৃষি ও পল্লী উন্নয়ন স্কুল এবং স্কুল অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি- এই ৬টি স্কুলের অধীনে ৫১টি শিক্ষা প্রোগ্রাম চালু রয়েছে। নিয়মিত শিক্ষক রয়েছেন ১৩৫ জন। পাশাপাশি স্টাডি সেন্টারে রয়েছেন ২৬ হাজার ৮শ’র বেশি অ্যাডজাঙ্কট টিউটর বা শিক্ষক। বর্তমানে প্রায় ৬ লাখেরও বেশি শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহন করছে।
এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে প্রায় ৩২ লাখ ঝরে পড়া শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করেছে। এর মধ্যে ২২ লাখ সার্টিফিকেট, এসএসসি, এইচএসসি লেভেল এবং ১০ লাখ ডিগ্রী, মাস্টার্স সহ উচ্চ লেভেল পাশ করেছে।
তথ্য প্রযুক্তির সফল ব্যবহারের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ইতোমধ্যে আরো গতিশীল হয়েছে। ৩৫৮টি ই-বুক তৈরি, ৪৫০ এর অধিক এডুকেশনাল অডিও ভিডিও প্রোগ্রাম, বাউবি টিউব চালু, ই-লার্নিং সেন্টার, গাজীপুরে মূল ক্যাম্পাসে, ঢাকা ও ময়মনসিংহ আঞ্চলিক কেন্দ্রে আইভিসিআর ক্লাস রুম চালু, অন লাইনে ভর্তি ও ফি জমা, নিজস্ব মোবাইল অ্যাপস চালু, মোবাইল ও ওয়েব সাইটে পরীক্ষার ফল প্রকাশ, ইন্টারনেটভিত্তিক ই-প্লাটফর্ম/লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম চালু, মাইক্রোএসডি মোবাইল এডুকেশন প্রযুক্তিভিত্তিক শিক্ষায় তারই যথার্থ প্রতিফলন লক্ষ্য করা যায়।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমকে তথ্য প্রযুক্তি নির্ভর করতে মিডিয়া সেন্টারটি পূর্ণ ডিজিটালাইজড করা হয়েছে। সর্বাধুনিক তথ্য প্রযুক্তির ৬টি ক্যামেরা সম্প্রতি আনা হয়েছে। এছাড়া অ্যাপেল আইম্যাক-এর ফাইনাল কার্ড প্রো-এডিটিং প্যানেল, ওয়েব রেডিও, ওয়েব টেলিভিশন, এফএম রেডিও মিডিয়া বিভাগকে তথ্য প্রযুক্তি বান্ধব করে তুলেছে। একই সঙ্গে পৃথক এডুকেশন চ্যানেল চালুর প্রকল্প তৈরি করে তা বাস্তবায়নের জন্য সরকারের নিকট প্রকল্প আকারে পেশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে চালু হয়েছে নতুন নতুন শিক্ষা প্রোগ্রাম। বর্তমানে বিভিন্ন সার্টিফিকেট কোর্স সহ এসএসসি, এইচএসসি, বিএ/বিএসএস, এমএ/এমএসএস, বিবিএ, এমবিএ, বিবিএস, সিএড, বিএড, এমএড, বিএজিএড সহ বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন নার্সিং, ৪ বছর মেয়াদি অনার্স, এলএলবি অনার্স ও ২ বছর মেয়াদি এলএলবি প্রোগ্রাম চালু রয়েছে।
ইতিমধ্যে কৃষি শিক্ষায় একাধিক বিষয়ে এমএস প্রোগ্রাম চালু হয়েছে বাউবিতে। স্থাপিত হয়েছে দুটি আধুনিক ল্যাবরেটরি। সম্প্রতি চালু হয়েছে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন আলট্রা সাউন্ড প্রোগ্রাম। মাস্টার্স ইন ডিজএবিলিটি ম্যানেজমেন্ট প্রোগ্রামের শিক্ষার্থী হতে আগ্রহী হচ্ছেন অনেক ডাক্তার ও ফিজিওথেরাপিস্ট। ২ বছর মেয়াদি এই প্রোগ্রাম ব্যাপক জনপ্রিয়তা পাবে বলে আশা করা যাচ্ছে। খুব শিগগির চালু হতে যাচ্ছে ডিপ্লোমা ইন ফার্মেসি, প্রাইমারি হেলথ কেয়ার, মাস্টার্স ইন সাসটেইনেবল এগ্রিকালচার অ্যান্ড রুরাল লাইভলিহুড, মাস্টার অব বিজনেস স্টাডিজ (এমবিএস), পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা-ইন-হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (পিজিডিএইচআরএম), পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা-ইন-সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (পিজিডিএসসিএম)। মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের ওপর গবেষণা কার্যক্রম শুরু হয়েছে বাউবিতে। এই বিষয়ে গবেষণার জন্য দেওয়া হচ্ছে ফেলোশিপ।
এ ছাড়া এমফিল ও পিএইচডি প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি শুরু হয়েছে।


প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে পরিচালিত এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় তার শিক্ষার পরিসর বৃদ্ধি করতে যাচ্ছে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের একাডেমিক প্লাটফর্ম হিসেবে কাজ করবে।
পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সেনা, নৌ ও বিমান বাহিনীর রিক্রুট সৈনিকদের জন্য এইচ এস সি প্রোগ্রাম প্রবর্তন করেছে। দেশব্যাপী ৩০টি স্টাডি সেন্টারে এ প্রোগ্রাম পরিচালিত হচ্ছে। নৌ বাহিনীর সৈনিকদের জন্য এসএসসি পর্যায়ে শিক্ষা প্রোগ্রাম চালু করা হয়েছে। শিক্ষার গুণগত মান উন্নীতকরণে কমনওয়েলথ অব লার্নিং সহযোগিতায় কোয়ালিটি অ্যাসুরেন্স ম্যানুয়াল তৈরির কাজও শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট লাউঞ্জ নির্মিত হয়েছে। এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) এর মাধ্যমে ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়ার চালু হচ্ছে। নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত রাখতে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগে চার স্তরের পরীক্ষা নেওয়া হচ্ছে। ক্যাম্পাসের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্য সেবার বিশেষ কর্মসূচি চালু রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম এ মান্নান বলেন, বিশ্ববিদ্যালয়ে রয়েছে ইন্টার অ্যাকটিভ ভার্চুয়াল ক্লাস রুম, ওয়েভ টিভি ও রেডিও, ই-প্লাটফর্ম ও মোবাইল টেকনোলজি। ইতোমধ্যে চারশর বেশি পাঠ্যবই ই-বুকের আকারে ওয়েব সাইটে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা এগুলো বিনা খরচে আপলোড করতে পারবে।
সবমিলিয়ে প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের কর্মজীবনের পাশাপাশি বাউবি শিক্ষা গ্রহন করে উচ্চ শিক্ষার স্বপ্ন ছোঁয়ার শেষ আশ্রয়স্থল বাউবি- এই ধারণা তৈরি করতে সক্ষম হয়েছে বিশ্ববিদ্যালয়টি।

লেখক
এম হাসান খান

সম্পাদক,  শিক্ষা সংবাদ

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

শতভাগ স্কলারশিপে রাশিয়ায় মাস্টার্স ও পিএইচডির সুযোগ

শতভাগ স্কলারশিপে রাশিয়ায় মাস্টার্স ও পিএইচডির সুযোগ তৈরি হয়েছে। রাশিয়ান স্কলারশিপ প্রজেক্ট এসোসিয়েশন ‘গ্লোবাল ইউনিভার্সিটিস’ …

হাঙ্গেরি সরকার ২০২১-২২ শিক্ষাবর্ষে ফুল ফ্রি স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপে আবেদন নেওয়া শুরু

হাঙ্গেরি সরকার ২০১৩ সাল থেকে ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ’ দিয়ে আসছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রায় পাঁচ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »